পাওয়া গেলো ৩,০০০ বছর আগের সোনার মাস্ক

134
 সিটিজিনিউজ ডেস্ক: |  বুধবার, মার্চ ২৪, ২০২১ |  ১১:১১ পূর্বাহ্ণ

করোনার এই মহামারির সময় মাস্কের ব্যবহার এখন সর্বত্র। বিশ্বের প্রেয় সব দেশেই মানুষের মুখে মুখে উঠে এসেছে মাস্ক। তবে এই মাস্ক শুধু এই শতাব্ধিতেই ব্যবহার হচ্ছে তা কিন্তু নয়, সন্ধান পাওয়া গেলো তিন হাজার বছর আগের একটি মাস্কের। এটি ব্যবহার করতেন চিনের অধিবাসীরা। বিভিন্ন জাকজমক অনষ্ঠানে তারা সোনার তৈরী মাস্ক পড়তেন।

সম্প্রতি চিনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের প্রত্নতাত্ত্বিক স্থান খনন করছিলেন গবেষকেরা। চেংদু’র ‘সংক্সিংদুই’ নামক স্থানটি খননকাজের সময় সেখান থেকে পাঁচশোর বেশি প্রাচীন নিদর্শন খুঁজে পাওয়া গিয়েছে। এর মধ্যে তিন হাজার বছর আগের সোনার তৈরি একটি মাস্ক সবার দৃষ্টি কেড়েছে।

Advertisement

‘সংক্সিংদুই’ অঞ্চলটি ৩১৬ খ্রিষ্টপূর্বাব্দ পর্যন্ত ‘শু’ রাজ্যের অন্তর্গত ছিল। পশ্চিম সিচুয়ান উপত্যকায় হান নদীর অববাহিকা জুড়ে বিস্তৃত ছিল এই রাজ্য। শিল্পকর্মের জন্য খ্যাতিও ছিল রাজ্যটির।

চিনের ন্যাশনাল কালচারাল হেরিটেজ অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য মতে, প্রত্নতত্ত্ববিদদের খুঁজে পাওয়া সোনার মাস্কটি তিন হাজার বছরের পুরোনো। মাস্কটির ৮৪ শতাংশই সোনা। ওজন ২৮০ গ্রাম। প্রত্নতত্ত্ববিদেরা বলছেন, ‘ওই সময়ে মানুষ বিভিন্ন অনুষ্ঠানে সোনা দিয়ে বানানো এমন মাস্ক পরতেন।’

উল্লেখ্য, গত শতকের বিশের দশকের পর থেকে এখনও পর্যন্ত এ অঞ্চল থেকে ৫০ হাজারেরও বেশি প্রত্ন নিদর্শন খুঁজে পাওয়া গিয়েছে। এর আগে ১৯৮৬ সালে এখানে খননকাজ চালিয়ে ব্রোঞ্জের তৈরি মাস্ক খুঁজে পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা।

এন-কে

Advertisement