বইমেলায় ফরিদ উদ্দিন মোহাম্মদ’র কাব্যগ্রন্থ ‘ঘুমনদী’

132
 শিল্প ও সাহিত্য ডেস্ক : |  বৃহস্পতিবার, মার্চ ২৫, ২০২১ |  ৯:৫০ অপরাহ্ণ
ফরিদ উদ্দিন মোহাম্মদ

প্রতিশ্রুতিশীল কবি ও লেখক ফরিদ উদ্দিন মোহাম্মদ’র প্রথম কাব্যগ্রন্থ ‘ঘুমনদী’ প্রকাশ পেয়েছে একুশে বইমেলা ২০২১এ। সৃজনশীল প্রকাশনি ‘খড়িমাটি’ প্রকাশ করেছে কাব্যগ্রন্থটি।

রাজীব দত্তে’র দুর্দান্ত প্রচ্ছদে কবির বিভিন্ন সময়ে লেখা ৫৬টি কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে ‘ঘুমনদী’।

Advertisement

এ প্রসঙ্গে কবি ফরিদ উদ্দিন মোহাম্মদ জানান ‘কবিতার সাথে আমার বসবাস বহুকাল ধরে। কবিতা আমাকে নিয়ে যায় অতলান্ত গহীনে। কবিতার হাত ধরেই মানুষ খুঁজে বেড়াই, ডুব দেই প্রকৃতির নাভীমূলে আর আবিষ্কার করতে চাই অচিন পাখির সুর। কবিতা আমার ঘুমঘর।

প্রথম কাব্যগ্রন্থ হিসেবে উচ্ছ্বাসটা একটু বেশিই। মূর্ততা-বিমূর্ততা-প্রেম-প্রকৃতি আর মানুষ আমার কবিতার উপজিব্য বিষয়। ধন্যবাদ কবি ও প্রকাশক মনিরুল মনির এর প্রতি আমার প্রথম কবিতার বই প্রকাশের জন্য।’

প্রকাশক মনিরুল মনির বলেন ‘ফরিদের সাথে ব্যক্তিগত পরিচয় বহুদিনের। তারও আগে থেকে তার লেখার সাথে পরিচয়। বিভিন্ন লিটল ম্যাগ আর চট্টগ্রামের কাগজগুলোতে তার লেখা নিয়মিত পড়তাম। তার কবি সত্ত্বার পরিচয় তখন থেকেই পেয়েছি। কবিতার প্রতি তার নিমগ্ন প্রেম প্রকাশ পায় তার লেখনিতেও।

আমরা প্রতি বছরই প্রতিশ্রুতিশীল ও সৃজনশীল লেখকদের বই প্রকাশ করে থাকি। তারই ধারাবাহিকতায় ‘ঘুমনদী’ প্রকাশ করেছি। কবি ফরিদ উদ্দিন মোহাম্মদ’র প্রতি রইল অনেক অনেক শুভ কামনা। কাব্যময় জীবন হোক তার।’

‘ঘুমনদী’ পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় খড়িমাটি প্রকাশনীর স্টলে (৩১ নং স্টল)। এছাড়াও খড়িমাটির পেইজ বা প্রুপে অর্ডার করলে কুরিয়ারের মাধ্যমে পাওয়া যাবে কাব্যগ্রন্থটি।

এমজে

Advertisement