সুদানে শিক্ষা উপকরণ ও কোভিড নিয়ন্ত্রণ সামগ্রী বিতরণ বাংলাদেশ পুলিশের

137
 সিটিজিনিউজ ডেস্ক |  রবিবার, এপ্রিল ৪, ২০২১ |  ৩:৪২ অপরাহ্ণ

সুদানের দারফুর প্রদেশে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে স্কুল শিক্ষার্থীদের মাঝে মুজিব বর্ষের লোগো সম্বলিত পাঁচ শতাধিক শিক্ষা উপকরণ ও কোভিড নিয়ন্ত্রণের নানা সামগ্রী বিতরণ করা হয়েছে।

সুদানের স্থানীয় সময় আজ ৪ এপ্রিল, রোববার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ব্যানএফপিইউ এর উদ্যোগে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে আল কিডা মডেল বয়েজ স্কুলের শিক্ষার্থীদের এ শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

Advertisement

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম, বিশেষ অতিথি ছিলেন স্কুলের প্রধান শিক্ষক আব্দুল হাই ইবনে কালাম।

আলোচনা সভায় প্রধান শিক্ষক শিক্ষা উপকরণসহ নানা সামগ্রী প্রদানের জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ প্রদান করেন। তিনি বলেন, এই উপকরণগুলো শিক্ষার্থীদের খুবই প্রয়োজন ছিল, এর মাধ্যমে সুদান ও বাংলাদেশের মধ্যে ভ্রাতৃত্ববোধ বৃদ্ধি করবে।

এসময় ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম মহান মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ সৃষ্টিতে জাতির পিতার অবদানের কথাকে তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি বলেন, সুদানের মাটিতে মুজিববর্ষে এটি বাংলাদেশ পুলিশের সর্বশেষ ডোনেশন প্রোগ্রাম এবং বাংলাদেশ জাতির পিতার ১০১ তম জন্ম বার্ষিকীতে তা দিতে পেরে ব্যানএফপিইউ গর্বিত।

তিনি আরো বলেন, এর আগেও বাংলাদেশ পুলিশ এখানকার স্কুলগুলোতে শিক্ষা সামগ্রী বিতরণ করেছে। যা অতীতে কোনো দেশের প্রতিনিধি দারফুরের প্রদান করেনি।

স্কুলের ইংরেজি শিক্ষক আহমেদ সালাবি, বলেন বাংলাদেশ পুলিশের একটি ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার কাজের পাশাপাশি বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের জন্য শিক্ষা সামগ্রী ও মাস্ক, হেন্ড স্যানিটাইজার প্রদানের দিনটি মাইলফলক হিসাবে সুদানের ইতিহাসে থাকবে বলে উল্লেখ করেন।

সূচনা বক্তব্যে ব্যানএফপিইউ লজিস্টিক অফিসার আরাফাতুল ইসলাম বলেন, আমরা মিশন এরিয়াতে ইতিমধ্যে দারফুরের নিয়ালা বিশ্ববিদ্যালয় ও এল ফাশের বিশ্ববিদ্যালয়সহ গস আর্মি ও গস পুলিশকে জাতির পিতাকে পরিচিতি করার উদ্দেশ্যে শতাধিক বই প্রদান করেছি এবং ৪টি স্কুলে মুজিববর্ষ উপলক্ষ্যে নানা ধরনের শিক্ষা উপকরণ প্রদান করি। বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট সুদানের যুদ্ধবিধস্ত প্রদেশ দারফুরে আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করেছে।

এসময় স্কুলের শিক্ষক ও ছাত্ররা উপস্থিত ছিলো। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ ড্রিল প্রদর্শন করে স্কুল শিক্ষার্থীরা।

কেএন

Advertisement