ডেইলী পণ্যের উৎসমুখর পার্টনার কনফারেন্স

0 62

Get real time updates directly on you device, subscribe now.

অনুষ্ঠান উদ্বোধন ঘোষণা করছেন এনবি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নূর।

হাকিম মোল্লা: প্রায় দু’শত টন ডেইলী পণ্য বর্তমানে বাজারে রয়েছে। দেশজুড়ে এনবি গ্রুপের এসব পণ্যের মধ্যে রয়েছে ফুল ক্রিম মিল্ক পাউডার, স্কিম মিল্ক পাউডার, চা-পাতা, টেস্টিং সল্ট, পাস্তরিত দুধ। প্রত্যন্ত অঞ্চলে ক্রেতাদের কাছে পৌঁছানোর একমাত্র ভরসা সে এলাকায় যারা ডিলার হয়েছেন।কিন্তু ডিলারদের সবসময় খোঁজখবর নেওয়া ও তাদের ব্যবসার মান উন্নয়নের কথা জানা হয় না পণ্য উপৎপাদকারী প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা কিংবা অন্যান্য পরিচালকদের।

সেই চাহিদাপূরণের লক্ষ্যে শনিবার (৯ ডিসেম্বর) ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় অনুষ্ঠিত হয়ে গেল পার্টনার কনফারেন্স ২০১৭। সম্মেলন আয়োজন করে নূর ডেইরি অ্যান্ড ফুড প্রসেসিং ।

দক্ষিণ চট্টগ্রামের সকল ব্যবসয়ীরা যাতে এ সম্মেলনে যোগ দিতে পারে সে সুবিধার কথা চিন্তা করে দক্ষিণ চট্টগ্রামের প্রাণকেন্দ্র ঐতিহত্যবাহী উপজেলা পটিয়ার খাসমহল গাজী কনভেনশন হলে আয়োজন করা হয় এ ব্যবসায়ী সম্মেলনের।

সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে আসা ব্যবসায়ীদের আগমনে সম্মেলন কেন্দ্রে এক উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়। বেলা বাড়ার সাথে সাথে হল রুম কানায় কানায় ভরে যায়।

এরই মধ্যে চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বৈশাখী টিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান মহসিন চৌধুরী এসে প্রধান অতিথির আসন অলংকিত করেন।

অনুষ্ঠানের উদ্বোধক এনবি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নূর অন্যান্য অতিথি এনবি গ্রুপের পরিচালক মোঃ আমিন, সিনিয়র সাংবাদিক রুপম চক্রবর্তী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি নিরুপম দাশ গুপ্ত, দৈনিক যুগান্তরের চট্টগ্রাম ব্যুরো প্রধান শহিদুল্লাহ শাহরিয়ার, সিনিয়র সাংবাদিক ম.শামসুল ইসলামকে সঙ্গে নিয়ে মঞ্চে উপবিষ্ট হন।

শুরুতে কোরআন তিলাওয়াত করা হয় এবং অন্যান্য ধর্মাবলম্বীদের প্রার্থনা শেষ করা হয়।

এর পরপরই অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন এনবি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নূর।

প্রতিবারের ন্যায় অনুষ্ঠানের মাঝে বিভিন্ন জায়গা থেকে আগত ব্যবসায়ী পার্টনাররা ব্যবস্থাপনা পরিচালক ও অন্যান্য অতিথিদের সামনে বিভিন্ন বিষয় তুলে তুলে ধরেন। পরক্ষণে সে বিষয়গুলোর সংক্ষেপ উত্তর দেওয়ার চেষ্টা করেন এমডি। এভাবে ব্যবসায়ীদের মতামত পর্ব শেষ করা হয়।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন রাখেন এনবি গ্রুপের হেড অব প্রোডাকশন মোহাম্মদ ঈসা খান। এসময় সদ্য প্রয়াত এনবি গ্রুপের এমডি’র বাবার আত্মার মাগফিরাত কামনায় উপস্থিতিদের সঙ্গে নিয়ে দোয়া করা।

পটিয়ায় এনবি গ্রুপের পার্টনার কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখছেন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বৈশাখী টেলিভিশনের চট্টগ্রাম ব্যুরো প্রধান মহসিন চৌধুরী।

ডেইলী পণ্য ক্রেতা- দোকানদারদে মধ্যে করেছে সুসম্পর্ক: সদ্য ব্যবসায় নেমেছেন পটিয়া লক্ষি স্টোরের মালিক মো: মানিক। তার দোকানে যে কয়জন ক্রেতা আসেন তাদের মধ্যে তার সম্পর্ক ভালো। এই ভালো সম্পর্ক গড়ে দিয়েছে ডেইলী পণ্য। সম্মেলনে শত শত ডিলারদের সামনে এমন দাবী করে বসলেন মানিক। মানিকের মত আরও অনেক ডিলার তাদের সন্তুষ্টির কথা জানায়। বাজারে একটি ভালো মানের পণ্য যে দোকানদারদের সঙ্গে ক্রেতাদের মধ্যে একটি ভালো সম্পর্ক গড়ে তুলে তা এই ডেইলী পণ্যের দ্বারাই সম্ভব ।

শাহ-জালাল বোগদাদী দোকানের মালিক মানিক মনে করেন, ডেইলী পণ্য একটি যুগোপযোগী পণ্য। বাজারে গুড়ো দুধ নিয়ে মানুষের মাঝে যে একটি অনাস্থা হারিয়ে বসছিলো সে জায়গাটি পূরণ করতে চলেছে ডেইলীর পণ্য। গ্রামের অনেক কৃষাণি, গৃহিণী রয়েছেন যারা ডেইলী পণ্যের গুড়ো দুধ না হলে ডেইলী পণ্যের চা-পাতা, না হলে চলে না। নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যে আজ ডেইলী পণ্য। এভাবেই ডিলাররা তাদের বিভিন্ন বিষয় তুলে ধরেন। একই সঙ্গে তারা উপস্থিত অতিথিদের সামনে শপথ করান এই পণ্যের গুণগত মানের যাতে পরিবর্তন না হয়।

গুণগতমান ধরে রাখতে, লাভ করি না: ডিলারদের এসব প্রশ্নের জবাবে এমডি সৈয়দ নূর বলেন, আমিও একদিন আপনাদের জায়গায় ছিলাম। ছোট্ট একটি চাকরির মধ্যদিয়ে জীবন পরিচালনার জন্য নেমে পড়ি। সে থেকে আজকের এনবি গ্রুপ। নগরীর খাতুনগঞ্জে আমি যখন ব্যবসা শুরু করি তখন ছোট ব্যবসায়ীদের সবসময় শায়েস্তা করার হুমকী দেওয়া হতো। তাদের কোনঠাসা করে রাখার চেষ্টা করা হতো। একটি খারাপ সংস্কৃতিকে কাটিয়ে আমি আজ আপনাদের সামনে। তাই এই সম্মেলন থেকে আপনাদেরও শপথ নিতে হবে কখনোও পিছপা হবে না। কারোও শায়েস্তা করারা হুমকী-ধামকীতে ব্যবসা গুটিয়ে রাখবেন না। সততা ও পরিষ্কার ব্যবসা করায় আপনার কাছেই এসব মানুষের পরাজয় ঘটবে। ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, ‘মনে রাখবেন আমার সম্মানিত ডিলার ভাইরা, আমার পণ্য যথারীতি একই রকম। গুণগত মান ধরে রাখতে আমি লাভ করি না।’

আলোনায় অংশ নিয়ে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত বলেন, ‘যে কোন পণ্য কাস্টমারের কাছে পরিচয় তুলে ধরেন একজন ডিলার। তার এই পণ্য পরিচয়ের মধ্য দিয়েই আবার প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি হয়।বাজারে পণ্যটিকে ইতিচাকভাবে সকলে গ্রহণ করেন। সে ক্ষেত্রে একজন ডিলারের উপর ঐ পণ্য বিক্রির হার অনেকটাই নির্ভর করে।

সম্প্রতি দেশের বাইরে থেকে আসা এনবি গ্রুপের পরিচালক মোহাম্মদ আমীন তার বিশেষ অতিথির বক্তব্যে বলেন,‘ পৃথিবীতে যা কিছুর সমাধান তা আলোচনা থেকেই। আজকের এই আলোচনা স্বল্প পরিসরে হলেও যে সব কী পয়েন্ট উঠে এসেছে তা পুরণের জন্য প্রয়োজন সনম্বয় করে কাজ করা। একে অপরের মধ্যে বুঝেশুনে কোন সিদ্ধান্ত নেওয়া। এতে তৃণমূলে ব্যবসায়ী যে জটিলতার সম্মুখিন হতে হয় তা সহজেই নিরসন সম্ভব।’

দৈনিক যুগান্তরের চট্টগ্রাম ব্যুরো প্রধান শহিদুল্লাহ শাহরিয়ার বিশেষ অতিথির বক্তব্য রাখতে গিয়ে বলেন, আজকে যাদের উদ্দেশ্য করে এই অনুষ্ঠান তারা হলেন আপনারা যারা ডিলার রয়েছেন। তবে আপনাদের এই ডেইলী পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের যিনি মালিক তিনি আপনাদের ডিলার বলেন নি বলেছেন পার্টনার। অল্প কিছু পুজি দিয়েও আপনি আজ ডেইলী এই ব্র্যান্ডের পার্টনার খ্যাতি অর্জন করেছেন তার জন্য আপনি কি দিবেন। আপনার উপরই প্রতিষ্ঠানের অনেকাংশই নির্ভর করে। টিকে থাকে পণ্যের সুনাম।

শহিদুল্লাহ শাহরিয়ার আরও বলেন, আজকে যে এনবি গ্রুপের এমডিকে আপনারা দেখছেন তিনি অনেক প্রতিকূল পরিবেশ কাটিয়ে উঠে এই ব্যবসা ধরে রেখেছেন। তিনি ব্যবসা ধরে রেখেছেন বলেই আপনারা ব্যবসা করছেন। আপনাদের আরও সহযোগিতা থাকবে তার জন্য এই আশাই ব্যক্ত করি।

উৎসব এলে পণ্যের দাম কমিয়ে দেওয়া হয়: অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বৈশাখী টেলিভিশনের চট্টগ্রাম ব্যুরো প্রধান মহসিন চৌধুরী।

বিভিন্ন উৎসব,পালা-পর্বণে মানুষের ভোগ্যপণ্যের মূল্য কমিয়ে রেখে ক্রেতার ক্রয় ক্ষমতার নাগালের মধ্যে রাখার চেষ্টা করে আমাদের বাহিরের রাষ্ট্রপ্রধানরা। কিন্তু আমাদের দেশে সে চিত্র উল্টো। বাংলাদেশে উৎসব শুরু হলে সেই উৎসবের সঙ্গে পাল্লা দিয়ে ভোগ্যপণ্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও যেন বাড়তে থাকে। সব মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে না।  সে উৎসবে আর আনন্দ থাকে না থাকে কষ্ট। এই বিষয়টি মাথায় রেখে চট্টগ্রাম থেকে উৎপাদিত ডেইলী পণ্য কিন্তু উৎসবের আগের দিন পণ্যের দাম কমিয়ে দেন। এই দিকটি আমরা মিডিয়ায় যারা কাজ করি তাদেরকেউ নজর কাড়ে। সেই ইতিবাচক দৃষ্টিভঙ্গি থেকেই আজকের অনুষ্ঠানে যোগ দেওয়া ।

অনুষ্ঠানে সমাপনির বক্তব্য রাখেন, অনুষ্ঠানের সভাপতি এনবি গ্রুপের পরিচালক মোঃ নাজিম উদ্দিন। তার সমপনির বক্তব্যে বলেন, একজন ব্যবসায়ীর সবচেয়ে মূল্যমান জিনিস তার ব্যবহার। ব্যবহারে একজন ক্রেতা আপনার দোকানের পণ্য ক্রয় করতে আগ্রহী হবেন। ছোট ব্যবসায়ী থেকে বড় ব্যবসায়ী হওয়ার পর অনেকেই বিক্রেতার সঙ্গে আগের সেই ব্যবহার করেন না। সে ক্ষেত্রে বিক্রেতা মনে কষ্ট পেয়ে তার সঙ্গে সম্পর্ক নষ্ট করেন। এটি আমাদের সকলকেই মনে রাখতে হবে।

শেষে অতিথিরা পটিয়ার ১০ সেরা ডিলারের হাতে সম্মানানা ক্রেস্ট ও উপহার সামগ্রি তুলে দেন। শেষে সকলে মধন্যভোজে অংশ নেন।

সিটিজিনিউজ/এইচএম

 

You might also like

Leave A Reply

Your email address will not be published.