আজ থেকে হজের নিবন্ধন শুরু

0 141

Get real time updates directly on you device, subscribe now.

হজের নিবন্ধন আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত। হজের প্রথম ফ্লাইট ১৪ জুলাই। এসব তথ্য জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

আজ দুপুরে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালায়ে সম্মেলন কক্ষে হজের নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ধর্মমন্ত্রী। এ সময় মন্ত্রী ২০১৮ সালের হজনীতি ঘোষণা করেন।

গত সপ্তাহে মন্ত্রিসভায় হজনীতির অনুমোদন দেওয়া হয়। হজনীতির বিভিন্ন দিক উল্লেখ করে ধর্মমন্ত্রী বলেন, এর আগে হজনীতিতে যাত্রীদের জন্য পুলিশ ভেরিফিকেশন (ছাড়পত্র) বাধ্যতামূলক ছিল। এবার সেই শর্ত উঠিয়ে দেওয়া হয়েছে। নিবন্ধনের পর কোনো প্রতিস্থাপন করা যাবে না।

তবে মারা গেলে বা গুরুতর অসুস্থ হলে সর্বোচ্চ ৪ শতাংশ প্রতিস্থাপন করা যাবে। সংবাদ সম্মেলনে হজযাত্রীদের অভিযোগের ব্যাপারে মন্ত্রী বলেন, ২০১৭ সালে হজযাত্রীদের নিয়ে প্রতারণা করায় ১৯৩টি হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হয়। এর মধ্যে ৬৪টি এজেন্সির লাইসেন্স বাতিল ও জামানত বাজেয়াপ্ত করা হয়।

১৭টি এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়। ৪৯টি এজেন্সিকে জরিমানা করা হয়। সতর্ক করা হয়েছে ১২টি হজ এজেন্সিকে। বাকি ৫১ এজেন্সির বিরুদ্ধে অভিযোগের প্রমাণ না পাওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন সাত হাজার ১৯৮ জন।

বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন এক লাখ ২০ হাজার। সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। প্যাকেজ-১ এ খরচ হবে তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এ তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা।

এ ছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন খরচ হবে তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। এ সময় ধর্ম সচিব আনিসুর রহমানসহ ধর্ম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য দেন।
সিটিজিনিউজ/এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.