মৃত্যু ঝুঁকিতে আবাসন নির্মাণ শ্রমিক !

0 24

Get real time updates directly on you device, subscribe now.

শাওন আজহার   ::    চট্টগ্রাম নগরীর বুকে গড়ে উঠেছে আবাসন ব্যবসা । নগরীর বহুএলাকায় দেখা যায় বহুতল বিশিষ্ট ভবন নির্মাণে ব্যস্ত আবাসন ব্যবসায়িরা । ভবন নির্মাণকালে নির্মাণে নিয়োজিত শ্রমিকরা কতটুকু নিরাপদ ? তাদের নিরাপত্তার বিষয়টি কি চিন্তা করছে আবাসন ব্যবসায়িরা? এমনি ক্ষোভ প্রকাশ করেছেন চট্টগ্রাম নগরীর একজন সচেতন নাগরিক সাইফুদ্দিন মোঃ খালেদ ।

ভবন নির্মাণকালে দেখা যায় জীবনের তোয়াক্কা না করে নির্মাণ শ্রমিকরা তাদের জীবিকা নির্বাহের তাগিদে মৃত্যু ঝুঁকি নিয়ে কর্মক্ষেত্রে নিয়োজিত। তাদের  নিরাপত্তার কথা বলা হয়েছে আইনে , ‘বাংলাদেশ শ্রম আইন ২০০৬’ অনুযায়ী শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদানের একটি আইনি কাঠামো রয়েছে যদিও এর পরিমাণ অত্যন্ত কম।

এই আইনে দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ ১ লাখ টাকা ও স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে ১ লাখ ২৫ হাজার টাকা করা হয়েছে।

ক্ষতিপূরণের চেয়েও কর্মক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি সম্পর্কে গুরুত্বআরোপ করা প্রয়োজন বলে মনে করেন অনেকেই। আজ সোমবার সকাল ১০ টার দিকে ক্যামেরায় ধরা পড়ে এমনি একটি দৃশ্য , যেখানে কোন নিরপত্তা ছাড়াই একজন নির্মাণ শ্রমিক বহুতল বিশিষ্ট ভবন নির্মাণ কাজে নিয়োজিত ।

উত্তর কাট্টলী এলাকায় এয়ারবেল নামক আবাসন ব্যবসা প্রতিষ্ঠানে নিরাপত্তা ছাড়াই শ্রমিকের এরুপ কাজের দৃশ্য দেখা যায় । চট্টগ্রাম এয়ারবেল আবাসন প্রতিষ্ঠান অফিসে মুঠোফোনে এ ব্যাপারে যোগাযোগ করতে চাইলে কোন কর্মকর্তা বা মার্কেটিং অফিসারদের পাওয়া যায়নি । তাদের একাধিক মোবাইল নাম্বারগুলোও বন্ধ পাওয়া যায় ।
সিটিজিনিউজ/এসএ

You might also like

Leave A Reply

Your email address will not be published.