ঘরেই বানিয়ে নিন মজাদার কয়েক পদের স্যুপ

127
 লাইফস্টাইল ডেস্ক : |  রবিবার, মার্চ ৭, ২০২১ |  ৫:৪৯ অপরাহ্ণ

শীতে বাজারে হরেক রকমের সবজিতে ভরপুর। নানা রঙের তাজা সবজি সহজেই পেয়ে যাবেন হাতের নাগালে। তাই ঘরেই বানিয়ে নিন মজাদার কয়েক পদের স্যুপ।

মুরগি-বাঁধাকপির স্যুপ

Advertisement

উপকরণ: মুরগির বুকের মাংস ১ কাপ (কিউব করে কাটা), বাঁধাকপি ২ কাপ (কিউব করে কাটা), গাজর আধা কাপ (কিউব করে কাপ), রসুন কিমা আধা চা-চামচ, লাইট সয়া সস ১ চা-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া স্বাদমতো, চিনি ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ অংশ, লবণ স্বাদমতো, মাখন ১ টেবিল চামচ,

পানি প্রয়োজন মতো, সাদা ভিনেগারে ভেজানো কুচি করে কাটা কাঁচা মরিচ পরিবেশনের জন্য।

প্রণালি: প্যানে মাখন দিয়ে তাতে রসুন কিমা হালকা ভেজে নিন। তাতে কিউব করে কাটা মুরগির মাংস দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। গাজর আর স্বাদমতো লবণ দিয়ে দিন। প্রয়োজনমতো পানি দিয়ে সেদ্ধ হতে দিতে হবে। মুরগি আর গাজর সেদ্ধ হয়ে গেলে তাতে বাঁধাকপি দিয়ে দিন। অল্প কিছুক্ষণ সেদ্ধ করে লাইট সয়াসস, স্বাদমতো সাদা গোলমরিচের গুঁড়া, চিনি, লবণ দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে ফেলতে হবে। ঝাল বেশি পছন্দ হলে কাঁচা মরিচকুচিও দেওয়া যেতে পারে রান্নার সময়। পরিবেশনের সময় ওপরে ভিনেগার-কাঁচা মরিচকুচির মিশ্রণ ছড়িয়ে পরিবেশন করতে হবে।

মটরশুঁটির স্যুপ

উপকরণ: মটরশুঁটি ২ কাপ, রসুন ২ কোয়া, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া অথবা কাঁচা মরিচ স্বাদমতো, পারমিজান চিজের গুঁড়া ১ টেবিল চামচ, লেবুর রস স্বাদমতো, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, জলপাই তেল ২ টেবিল চামচ ও ভেজিটেবল স্টক প্রয়োজনমতো।

প্রণালি: ভেজিটেবল স্টকে মটরশুঁটি ও রসুন দিয়ে ভালোমতো সেদ্ধ করে নিন। নামানোর আগে ধনেপাতাকুচি মিশিয়ে চুলা থেকে নামিয়ে কিছুটা ঠান্ডা করে নিন। ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এবার প্যানে জলপাই তেল দিয়ে ব্লেন্ড করা মটরশুঁটি দিয়ে দিন। এবার স্বাদমতো লবণ, চিনি, গোলমরিচের গুঁড়া বা কাঁচা মরিচকুচি, পারমিজান চিজের গুঁড়া ও লেবুর রস মিশিয়ে ফুটিয়ে নিন। ঘন হলে এলে পরিবেশন পাত্রে ঢেলে নিতে হবে। নামিয়ে ওপরে একটু জলপাই তেল আর নতুন কুটে নেওয়া গোলমরিচের গুঁড়া ছড়িয়ে গরম-গরম পরিবেশন করুন। এই স্যুপের সঙ্গে টোস্টেড ব্রেড বা গার্লিক ব্রেড দারুণ লাগে।

আলু-ভুট্টার স্যুপ

উপকরণ: আলু ২ কাপ (খোসা ফেলে কিউব করে কাটা), ভুট্টার দানা ১ কাপ (মাঝারি আকারের ভুট্টা থেকে দানা খুলে নিন), মুরগির কিউব ১টা, ময়দা ১ টেবিল চামচ, তরল দুধ আধা কাপ, গোলমরিচ স্বাদমতো, মাখন দেড় টেবিল চামচ, লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো ও পেঁয়াজপাতা সাজানোর জন্য।

প্রণালি: মুরগির কিউব পানিতে মিশিয়ে তাতে আলু আর ভুট্টার দানা ভালোমতো সেদ্ধ করে নিন। সেই পানিতেই আলু আধা ভাঙা করে নিতে হবে। তারপর অন্য একটা পাত্রে মাখন গরম করে নিন। ময়দা ভেজে তরল দুধ মিশিয়ে ঘন সাদা সস তৈরি করে নিন। আস্তে আস্তে পানিসহ সেদ্ধ আলু-ভুট্টা, স্বাদমতো লবণ, গোলমরিচের গুঁড়া ভালোমতো মিশিয়ে নিন। ফুটিয়ে নিয়ে পছন্দমতো ঘনত্বে এলে নামিয়ে নিন। ওপরে পেঁয়াজপাতার কুচি আর অল্প লেবুর রস ছড়িয়ে গরম-গরম পরিবেশন করুন।

Advertisement