কবরীর মৃত্যুর পর জন্ম নিলো তার নাতনি

176
 বিনোদন ডেস্ক : |  বৃহস্পতিবার, এপ্রিল ২২, ২০২১ |  ৪:০৬ অপরাহ্ণ

সদ্য প্রয়াত কিংবদন্তী অভিনেত্রী সারাহ বেগম কবরীর চতুর্থ ছেলে জয়নাল চিশতী এখন কানাডার অভিবাসী। তিনি কানাডায় ইঞ্জিনিয়ারিং পড়াশোনা শেষ করে স্থায়ীভাবে বসবাস করছেন। কবরীর মৃত্যুর কয়েক ঘণ্টা পর জয়লান কন্যা সন্তানের বাবা হয়েছেন। কবরীর পুত্রবধূ রোয়েনা আহসান এবং নবজাতক সুস্থ আছেন বলে জানিয়েছেন জয়নাল চিশতীর নিকটাত্মীয় সঙ্গীতশিল্পী নাহিদ কবির কাকলী।

নাহিদ কবির কাকলী জানান, জয়লান-রোয়েনার সদ্যভূমিষ্ঠ মেয়ের নাম রাখা হয়েছে আইলা। এছাড়া আশা নামে তাদের আরেকটি মেয়ে আছে।

Advertisement

প্রথমে চিত্ত চৌধুরীকে বিয়ে করেছিলেন কবরী। সম্পর্ক বিচ্ছেদের পর সফিউদ্দীন (বাবু) সরোয়ারকে বিয়ে করেন ১৯৭৮ সালে। ২০০৮ সালে তাদেরও বিচ্ছেদ হয়ে যায়। ফলে মিনা পাল থেকে কবরী চৌধুরী পরে কবরী সারোয়ার হন। পরবর্তীতে সারাহ বেগম কবরী নাম ধারণ করেন। এই নামেই ২০১৭ সালে তার আত্মজীবনীমূলক গ্রন্থ ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশিত হয়।

কবরীর প্রথম ঘরে দুই ছেলে এবং দ্বিতীয় ঘরে তিন ছেলে। বড় অঞ্জন চৌধুরী আমেরিকায় পড়াশোনা করে দীর্ঘ দিন ধরে সেখানেই স্থায়ী। দ্বিতীয় ছেলে রিজওয়ান চৌধুরী ও যুক্তরাষ্ট্র থেকে লেখাপড়া শেষ করে বর্তমানে দুবাইয়ে চাকরি করছেন।

তৃতীয় ছেলে শাকের ওসমান চিশতী সিনেমা নিয়ে পড়াশোনা করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। পড়াশোনা শেষ করে তিনি ইংল্যান্ডেই বসবাস শুরু করেন। চতুর্থ ছেলে জয়নাল চিশতী এখন কানাডার অভিবাসী। সবচেয়ে ছোট শান অসমান চিশতী (প্রায় ৩০) ঢাকায়। শান মানসিক ভাবে প্রতিবন্ধী।

তিন ছেলের নামে ‘চিশতী’ সম্পর্কে নাহিদ কবির কাকলী জানান, তার দ্বিতীয় ঘরের সন্তানেরা ‘সারোয়ার’ বা ‘অসমান’ ব্যবহার করেন। কিন্তু বাবু সারোয়ার এবং কবরী আজমীর শরীফের খাজা মঈনুদ্দিন চিশতীর অন্ধ ভক্ত ছিলেন। সে জন্য তারা ছেলেদের নামের শেষে ‘চিশতী’ যুক্ত করেন।

এমজে/

Advertisement