চুল পড়া কমাতে আজ থেকে বাদ দেবেন যে ৩ খাবার

66
 লাইফস্টাইল ডেস্ক : |  শুক্রবার, এপ্রিল ২৩, ২০২১ |  ৮:২০ অপরাহ্ণ

ঘন কালো চুল প্রত্যেকেই পছন্দ করে। অনেকে বিভিন্ন ঘরোয়া উপায় প্রয়োগ করেন ও নামীদামী প্রসাধনী ব্যবহার করে সুন্দর চুল পাওয়ার জন্য। তবে সুন্দর চুল পেতে গেলে কেবলমাত্র দামী প্রসাধনী ব্যবহার করলেই হবে না, খাদ্যের দিকেও নজর দিতে হবে। সঠিক ডায়েট স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি ত্বক ও চুল ভালো রাখে। আর খাওয়ার প্রতি অবহেলা ও অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণ চুলের ক্ষতি করে। চুল ভালো রাখতে হলে এমন কিছু খাবার আছে যেগুলি খাওয়া উচিত নয়।

চুল পড়া কমাতে আজ থেকে বাদ দেবেন যে ৩ খাবার

Advertisement

চলুন জেনে নেই সে খাবার গুলো সম্পর্কে।

অ্যালকোহল

চুল মূলত প্রোটিন দিয়ে তৈরি হয়। ক্যারোটিন এমন একটি প্রোটিন, যা চুলের গঠন ঠিক করে। অ্যালকোহলের নেতিবাচক প্রভাব প্রোটিন সংশ্লেষণের উপর পড়ে এবং চুলের ক্ষতি করে। এছাড়াও, অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের ফলে পুষ্টির ভারসাম্যহীনতা ঘটে। যার ফলে চুলের গোড়ার ক্ষতি হয়।

জাঙ্ক ফুড

জাঙ্ক ফুড সাধারণত স্যাচুরেটেড এবং মনো আনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ হয়। এ সকল জিনিস শরীরকে মোটা করার পাশাপাশি হৃদরোগের ঝুঁকি বাড়ায় বহুগুণে। পাশাপাশি চুলেরও ক্ষতি করে।

ডিমের সাদা অংশ

এটি চুলের জন্য খুব উপকারী। তবে ডিম কখনই কাঁচা খাওয়া উচিত নয়। কাঁচা ডিমের সাদা অংশ শরীরে বায়োটিনের ঘাটতি তৈরি করতে পারে। কাঁচা ডিমের সাদা অংশে অ্যাভিডিন থাকে; যা বায়োটিনের সাথে মিশে অন্ত্রের শোষণে বাধা দেয়।

এমজে/

Advertisement