কবি বেলাল চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

38
 সাহিত্য ডেস্ক: |  শনিবার, এপ্রিল ২৪, ২০২১ |  ১০:২১ পূর্বাহ্ণ

একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৮ সালের আজকের এই দিনে তিনি মারা যান।

বেলাল চৌধুরী ১৯৩৮ সালের ১২ নভেম্বর ফেনীর শর্শদীতে জন্মগ্রহণ করেন। রফিকউদ্দিন আহমদ চৌধুরী ও কবি মনিরা আখতার খাতুন চৌধুরী দম্পতির ৯ সন্তানের মধ্যে জ্যেষ্ঠ তিনি। পুরো পৃথিবীই ছিল স্বশিক্ষিত এ কবির পাঠশালা।

Advertisement

১৯৫২ সালে রাষ্ট্রভাষা আন্দোলনে অংশ নেওয়ায় জেলে যান তিনি। সাংবাদিকতা, জেল খাটা ও গভীর সমুদ্রে মাছ ধরার বিচিত্র পর্ব পেরিয়ে ১৯৬৩ সালে কলকাতায় পাড়ি জমান বেলাল চৌধুরী। সেখানেই তার সাহিত্যজগতের পূর্ণ আবির্ভাব ঘটে। যুক্ত হন সাহিত্য পত্রিকা কৃত্তিবাস সম্পাদনায়। পরে বিভিন্ন সময় সম্পাদনা করেছেন পল্লীবার্তা, সচিত্র সন্ধানী, ভারত বিচিত্রা। সম্পাদনা করেছেন বন্ধু সুনীল গঙ্গোপাধ্যায়ের বিবাহ উপলক্ষে প্রকাশিত স্মরণিকাও।

বেলাল চৌধুরী ১৯৭৪ সালে কলকাতা থেকে বাংলাদেশে ফিরে আসেন। এরপর থেকেই প্রগতিশীল রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনে যুক্ত ছিলেন ওতপ্রোতভাবে। জাতীয় কবিতা পরিষদ ও পদাবলি কবিতা সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি।

সুনামের পাশাপাশি তিনি বল্লাল সেন, ময়ূরবাহন, সবুক্তগীন ছদ্মনামেও লিখেছেন। তার কাব্যগ্রন্থগুলোর মধ্যে রয়েছে- নিষাদ প্রদেশে, বেলাল চৌধুরীর কবিতা, আত্মপ্রতিকৃতি, স্থির জীবন ও নিসর্গ, জলবিষুবের পূর্ণিমা, সেলাই করা ছায়া, কবিতার কমলবনে, বত্রিশ নম্বর, যে ধ্বনি চৈত্রে শিমুলে, বিদায়ী চুমুক।

একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছেন তিনি।

এন-কে

Advertisement