ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করতে যাচ্ছে রাজশাহী ওয়াসা

57
 সিটিজি নিউজ ডেস্ক: |  সোমবার, মে ৩, ২০২১ |  ১১:১৪ পূর্বাহ্ণ

বরেন্দ্র অঞ্চলে দিন দিন পানির স্তর নিচে নেমে যাচ্ছে। এ জন্য পদ্মার পানি পরিশোধন করে নগরবাসীর কাছে সুপেয় পানি পৌঁছে দিতে গোদাগাড়ীতে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করতে যাচ্ছে রাজশাহী ওয়াসা। সম্প্রতি চীনের হুনান কনস্ট্রাকশন লিমিটেড কোম্পানির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে সরকার।

পদ্মার গতি প্রকৃতি পর্যালোচনা করে সারা বছর নদীতে পানি থাকে এমন একটি জায়গা রাজশাহীর গোদাগাড়ী উপজেলার প্রেমতলীতে উচ্চক্ষমতাসম্পন্ন ভূগর্ভস্থ পানি শোধনাগার নির্মাণ করতে যাচ্ছে ওয়াসা। সাড়ে ২৬ কিলোমিটারের দুটি সঞ্চালন লাইনের মাধ্যমে পদ্মা থেকে পানি উত্তোলনের পর তা শোধন করে বুস্টার পাম্প স্টেশনে মজুত করা হবে।

Advertisement

রাজশাহী ওয়াসার উপব্যবস্থাপনা পরিচালক মো. তুনিনুর আলম বলেন, ৪৮ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে রাজশাহী মহানগরীর পাশাপাশি পার্শ্ববর্তী পৌরসভায় সরবরাহ করা হবে বিশুদ্ধ খাবার পানি। সে লক্ষ্যে বাংলাদেশের সঙ্গে চীনের একটি কোম্পানির চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই শোধনাগারে দৈনিক ২০ কোটি লিটার পানি পরিশোধন হবে।

আগামী চার বছরের মধ্যে প্রকল্প শেষ হবে বলে জানান, রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক সুলতান আব্দুল হামিদ বলেন, আমরা শুধু রাজশাহী শহরেই না, শহরের আশেপাশে যে পৌরসভাগুলো সেগুলোতেও পানি সরবরাহ করতে পারব।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের আশা নগরবাসীর শতভাগ পানির চাহিদা পূরণে কার্যকর ভূমিকা রাখবে এই প্রকল্প। তিনি বলেন, ‘নরগরবাসী এবং পার্শ্ববর্তী এলাকার নাগরিকদের পানির যে চাহিদা সেটি শতভাগ মিটে যাবে। ইনশাআল্লাহ।’

প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬২ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার এক হাজার ৭৪৮ কোটি ও চীনা কোম্পানি ঋণ দিবে ২ হাজার ৩১৬ কোটি টাকা।

পিএন

Advertisement