গুচ্ছ পদ্ধতিতে কৃষি বিষয়ে ৭ বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

56
 শিক্ষাঙ্গন ডেস্ক : |  সোমবার, মে ৩, ২০২১ |  ১:১৪ অপরাহ্ণ

দেশের কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাতটি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য আবেদন আজ রবিবার (২মে) থেকে শুরু হয়েছে যা ১০ জুন পর্যন্ত চলবে।

এবছর সাতটি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ৩ হাজার ৪১৯টি আসনের প্রেক্ষিতে ৩৪ হাজার ১৯০জন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। শিক্ষার্থীদের আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এ চতুর্থ বিষয় ব্যতীত সর্বনিম্ন ৩.৫ এবং সর্বমোট ন্যূনতম ৮.০০ জিপিএ থাকতে হবে।

Advertisement

আবেদনের ক্ষেত্রে ভর্তি পরীক্ষার ফি এক হাজার টাকা যা নগদ, বিকাশ বা রকেটের মাধ্যমে জমা দিতে হবে। যেসব প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন না, তাদের আবেদন সংক্রান্ত প্রসেসিং ফি বাবদ ৩০০ টাকা কেটে রেখে অবশিষ্ট ৭০০ টাকা তাদের প্রদত্ত হিসাব নম্বরে ফেরত দেওয়া হবে।

১০০ মার্কের এমসিকিউ প্রশ্নের পরীক্ষার প্রাপ্তমানের সঙ্গে এসএসসি ও এইসএসসি উভয় পরীক্ষার প্রাপ্তমানকে ২৫ করে মোট ১৫০ মার্কের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হবে। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও গণিত বিষয় থাকা শিক্ষার্থীরাই শুধু আবেদন করতে পারবে।

২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আসন সংখ্যা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি।

আগামী ৫ আগস্ট পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাতালিকা, প্রথম অপেক্ষমান, দ্বিতীয় অপেক্ষমান তালিকা থেকে পর্যায়ক্রমে ভর্তি কার্যক্রম ২২ আগস্ট থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত চলমান থাকবে।

এবারের এ ভর্তি পরীক্ষা কার্যক্রমে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় লিড ইউনিভার্সিটি হিসেবে দায়িত্ব পালন করবে।

ভর্তি আবেদনের সব তথ্য ও ফলাফল পাওয়া যাবে www.admission-agri.org–তে।

এমজে/

Advertisement