বছরে ১০ হাজার ডলার খরচ করতে পারবে ই-ক্যাব সদস্যরা

59
 তথ্য ও প্রযুক্তি ডেস্ক : |  সোমবার, মে ৩, ২০২১ |  ৮:১৯ অপরাহ্ণ

অনলাইনভিত্তিক প্রতিষ্ঠানগুলো এখন বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বছরে ১০ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারবে। নতুন এ সুযোগ পাবে কেবল ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সদস্যরা।

বাংলাদেশ ব্যাংক গতকাল রবিবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোকে এ নির্দেশনা দিয়েছে। এতে বলা হয়েছে, নতুন সুবিধার আওতায় ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান বছরে ১০ হাজার ডলার বৈদেশিক ব্যয় খরচ করতে পারবে। বার্ষিক কোটা সীমার মধ্য থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মনোনীত কর্মকর্তার নামে ২ হাজার ডলারের আন্তর্জাতিক ক্রেডিট/প্রিপেইড কার্ড ইস্যু করা যাবে। ও কার্ডে পুনরায় বৈদেশিক মুদ্রা যুক্ত করা যাবে। তবে কার্ডের মাধ্যমে এবং প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার আওতায় বিদেশে প্রেরিত অর্থের পরিমাণ কোনো অবস্থাতেই ১০ হাজার ডলারের বেশি হতে পারবে না।

Advertisement

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। নতুন বিধানের ফলে ই-কমার্সের ব্যবসায়িক কার্যক্রম আরো সহজ হবে। বার্ষিক কোটার আওতায় বিদেশে রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা লেনদেন বিধিবিধান, কর/ভ্যাট কর্তন ও জমা, ই-ক্যাবের সুপারিশসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় পরিপালনের জন্য অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এমজে/

Advertisement