পশ্চিমতীরে সহিংসতা: গাজায় নিহত ৩৬, ইসরায়েলে ৫

110
 আন্তর্জাতিক ডেস্ক : |  বুধবার, মে ১২, ২০২১ |  ৩:৪৯ অপরাহ্ণ

ফিলিস্তিনি ও ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে হামলা এখনো অব্যাহত রয়েছে। এতে এখন পর্যন্ত উভয় পক্ষের অন্তত ৪১ জন নিহত হয়েছেন। এদের মধ্যে পাঁচজন ইসরায়েলি ও ৩৬ জন ফিলিস্তিনি নাগরিক। বুধবার (১২ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

জানা যায়, ইসরায়েলি বর্বর হামলায় ১০ শিশুসহ ৩৬ জনের মৃত্যু হয়েছে গাজায়। আহত হয়েছে অন্তত ২৫০ জন। গত সোমবার রাত থেকে ইসরায়েলের দিকে অন্তত ৪০০ এর বেশি রকেট নিক্ষেপ করেছে ফিলিস্তিনি বাহিনী। প্রতিক্রিয়ায় গাজার ১৫০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে। এতে মৃত্যু সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে।

Advertisement

গাজার নিয়ন্ত্রণাধীন ফিলিস্তিনি বাহিনী হামাস বলছে, তারা ইসরায়েলি আগ্রাসন এবং সন্ত্রাসবাদের কবল থেকে জেরুজালেমের আল আকসা মসজিদকে রক্ষা করছে। অন্যদিকে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, চলতি বছর প্রথমবারের মতো জেরুজালেমের দিকে রকেট নিক্ষেপ করে রেড লাইন অতিক্রম করছে হামাস।

পবিত্র রমজান মাসের শুরু থেকেই জেরুজালেমের অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনি জনগণ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে উত্তেজনা বেড়ে গিয়েছে। গত শুক্রবার বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছুড়ে পুলিশ। এরপর শনিবার, রবিবার ও সোমবার দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৭০০ ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন।

এমজে/

Advertisement