চট্টগ্রামে বৃষ্টিস্নাত ঈদুল ফিতর

108
 নিজস্ব প্রতিবেদক |  শুক্রবার, মে ১৪, ২০২১ |  ১:৩৩ অপরাহ্ণ

চট্টগ্রামসহ সারাদেশে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এবারের ঈদ উদযাপনেও পড়েছে করোনার ছায়া। এ ভাইরাস থেকে নিরাপদ থাকতে সুরক্ষা ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অন্য রকমভাবে উদ্‌যাপন করা হচ্ছে ঈদ। অন্যদিকে চট্টগ্রামে সকালের দিকে বৃষ্টি থাকায় আগ্রাবাদ, চকবাজার, মুরাদপুরসহ বিভিন্ন স্থানে সৃষ্ট জলাবদ্ধতায় নগরবাসীর ঈদ আনন্দে কিছুটা ভাটা পড়েছে।

আজ ১৪ মে, শুক্রবার সকাল থেকে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় মুষলধারে বৃষ্টির কারণে ঈদ জামাতেও অংশ নিতে পারেননি অনেকে। এছাড়া পথঘাট ডুবে যাওয়ায় ঘর থেকেও বের হওয়া সম্ভব হয়নি নগরবাসীর পক্ষে।

Advertisement

তবে নানা সীমাবদ্ধতার মাঝেও ঈদ আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন নগরবাসী। চিরায়ত উদযাপনের যে ধারা দেড় হাজার বছর ধরে প্রচলিত, তা এ বছর পুরোপুরি বিপরীত। বিশ্ব মহামারি করোনাভাইরাসের কারণে এই ঈদ উদযাপন হবে সীমিত, ঈদের জামাত হবে মসজিদে। সরকারের পক্ষ থেকে জোর দিয়েই বলা হয়েছে, মহামারিকালের এই ঈদে কোলাকুলি থেকে বিরত থাকতে হবে। বাইরে না গিয়ে ঘরে থেকে পরিবারের স্বজনদের সঙ্গে কাটাতে হবে পবিত্র ঈদুল ফিতর।

সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশে সব ধর্ম এবং বর্ণের মানুষ বারাবর এ উৎসবে সমানভাবে শামিল হন। ঈদের আনন্দ সবাই ভাগাভাগি করে উপভোগ করেন। কিন্তু, ঘরবন্দি জীববনে এবার না যাওয়া যাবে প্রতিবেশী বা আত্মীয়-স্বজনদের বাড়িতে, না হবে তাদের আমন্ত্রণ করা।

কেএন

Advertisement