ফাইজারের টিকা থেকে বঞ্চিত হবে চট্টগ্রাম!

426
 মোস্তফা কামাল |  মঙ্গলবার, জুন ৮, ২০২১ |  ৯:০৯ অপরাহ্ণ

ফাইজার

সেরামের টিকা বন্ধের পর যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ দেশে আসলেও সে টিকা সুবিধা ভোগ করতে পারবেন না চট্টগ্রামের মানুষ। ফাইজারের টিকা সংরক্ষণের ব্যবস্থা রাজধানী ঢাকায় থাকলেও নেই চট্টগ্রামসহ অন্যকোনো বিভাগীয় শহরে। সিটিজিনিউজের তথ্যানুসন্ধানে এমন তথ্যই ওঠে এসেছে। টিকার তীব্র সংকটে আবার কবে থেকে টিকা নিতে পারবে চট্টগ্রামবাসী তাও জানেন না সংশ্লিষ্ট কেউ। ফলে কোভিড-১৯ হাসপাতালগুলোর ইপিআই স্টোরে মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণের সুযোগ না থাকায় টিকা থেকে বঞ্চিত হবে চট্টগ্রাম।

Advertisement

চট্টগ্রামের মানুষ ফাইজারের টিকা পাবেন না বলে নিশ্চিত করেছেন কোভিড-১৯ বিশেষায়িত চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্স ও করোনা টিমের ফোকাল পার্সন ডা. আবদুর রব।

তিনি সিটিজি নিউজকে বলেন, চট্টগ্রামে ফাইজারের টিকা দেওয়া হবে না কারণ টিকাটি সংরক্ষণের জন্য এ তাপমাত্রার হিমাগার কোনো হাসপাতালে নেই।

চট্টগ্রামবাসী টিকা গ্রহণে বঞ্চিত হবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, চট্টগ্রামে সরকারি পযার্য়ে কোনো উদ্যোগ গ্রহণ করা না হলেও বাণিজ্যিকভাবে নাভানা ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রেনেটা ফার্মাসিউটিক্যালসসহ কিছু প্রাইভেট কোম্পানি চেষ্টা করছে মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রার ক্ষমতাসম্পন্ন হিমাগার স্টোর তৈরি করে ফাইজার টিকা মজুদ রাখা যায় কি না?

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ভারতের সেরাম ইনস্টিটিউট টিকা সরবরাহ বন্ধ করে দেওয়ায় বিকল্প হিসেবে সরকার নতুন করে যুক্তরাষ্ট্রের ফাইজারের সাথে চুক্তিবদ্ধ হয়। ফাইজারের টিকা সংরক্ষণের ব্যবস্থা রাজধানী ঢাকায় থাকলেও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামসহ বাকী বিভাগীয় শহরগুলোতে এ সুবিধা নেই। চট্টগ্রাম মেডিকেল হাসপাতাল, সিভিল সার্জন কাযার্লয়সহ কোভিড হাসপাতাগুলোর ইপিআই স্টোরে ফাইজার টিকা সংরক্ষণের মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রা নেই। ফাইজারের টিকার সংরক্ষণের জন্য যে তাপমাত্রা প্রয়োজন তা চট্টগ্রামে কোনো হাসপাতালে নেই

চট্টগ্রামের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রের ফাইজার টিকা সংরক্ষণের প্রয়োজনীয় মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রা প্রয়োজন যা চট্টগ্রাম মেডিকেল হাসপাতাল, সিভিল সার্জন কাযার্লয়সহ কোভিড হাসপাতাগুলোর ইপিআই স্টোরে নেই। ফাইজারের টিকা সংরক্ষণের জন্য ঢাকার বাইরে এত কম তাপমাত্রার হিমাগার নেই। একমাত্র ঢাকার তেজগাঁও কেন্দ্রীয় হিমাগারের মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রায় এই টিকা রাখার সক্ষমতা রয়েছে।

তাঁদের দাবি— চট্টগ্রামে এ টিকা গ্রহণের সুবিধা পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। আদৌও এই টিকা চট্টগ্রামে আসার সম্ভাবনা আছে কিনা তা নিয়েও সংশয় তৈরি হয়েছে। এছাড়া চট্টগ্রামে মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রায় হিমাগার কখন তৈরি হবে তা নিয়ে চলছে স্বাস্থ্য বিশেষজ্ঞেদের নানা মাঝে জল্পনা— কল্পনা।

বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি ফাইজারের এই টিকা বাংলাদেশ এসেছে। গত ৩১ মে দেশে পৌঁছেছে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা। এমিরেটস এয়ারলাইনসের ইকে—৫৮২ ফ্লাইটে এই টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। করোনার টিকা সংগ্রহ ও বিতরণের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে প্রাথমিকভাবে এই টিকা পেল বাংলাদেশ।

ফাইজারের টিকা দিতে রাজধানীর চারটি সেন্টার ঠিক করার কথা জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. গোলাম মোস্তফা সিটিজি নিউজকে বলেছেন, বিশেষ অগ্রাধিকার নয়— যারা টিকার জন্য নিবন্ধন করেছেন তারা ‘সিরিয়ালি’ পাবেন।

এই টিকা গ্রহণে কোন বয়স রয়েছে কিনা এমন প্রশ্ন উত্তরে তিনি বলেন, ফাইজারের টিকাকে ১২ থেকে ১৮ বছর বয়সের মধ্যে যারা প্রতিবন্ধী শিশু এবং নানা রকম স্বাস্থ্য ঝুঁকিতে আছেন তাদেরকে দেওয়া যায়। আগামী ১৩ জুনের পর থেকে কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের করোনাভাইরাসের এই টিকার পাশাপাশি যারা নিবন্ধন করেছেন তাদের চীন থেকে উপহার হিসেবে পাওয়া সিনোফার্মে টিকাদান কার্যক্রমও শুরু করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা সিটিজি নিউজকে বলেন, সাধারণ টিকা যেকোনো সাধারণ সংরক্ষণাগারে রাখা যায় কিন্তু ফাইজার টিকা মাইনাস ৭০ থেকে ৮০ তাপমাত্রায় রাখতে হয়। তাই চট্টগ্রামের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে এই তাপামাত্রার হিমাগার স্টোর থাকলেও হাসপাতালগুলোতে এমন ব্যবস্থা নেই । এই তাপমাত্রার রেফ্রিজারেটর কিনতে ৭ থেকে ৮ লাখ টাকা লাগে।

উল্লেখ্য, গত ৩১ জানুয়ারি সেরাম ইনস্টিটিউট’র ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনার ভ্যাকসিন চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে এসেছিলো। কোল্ড চেইন বজায় রেখে ৩৮ কার্টুনে আনা এসব ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হয়েছিলো। কিন্তু চট্টগ্রাম মেডিকেল হাসপাতাল, সিভিল সার্জন কাযার্লয়সহ কোভিড হাসপাতাগুলোর ইপিআই স্টোরে ফাইজার টিকা সংরক্ষণের প্রয়োজনীয় মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রার হিমাগার নেই।

জেইউএস/এসএম

Advertisement